আজ আর্জেন্টিনা-জার্মানি ফাইনাল, শেষ দৃশ্যের জন্য অপেক্ষা


 আজ আর্জেন্টিনা-জার্মানি ফাইনাল

ডিয়েগো ম্যারাডোনা কি আজ মারাকানায় থাকবেন?
দুই রকমই শোনা গেল।
দুই যুগ পর বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা। ম্যারাডোনা কি না এসে পারেন?
ম্যারাডোনা আসবেন না। কারণ আর্জেন্টিনার জন্য তিনি ‘কুফা’।

ম্যারাডোনা আসবেন কি আসবেন না এর চেয়েও গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো, ফাইনালে মিক জ্যাগার কোন দলকে সমর্থন করছেন? এটি জানলে বিশ্বকাপ কে জিতবে তা আগেভাগেই জেনে ফেলা যায়। রোলিং স্টোনস গায়ক কোনো দলকে সমর্থন করলে সেটির যে না হেরে উপায় নেই। তাঁর এই ‘ক্ষমতা’ গত বিশ্বকাপ থেকেই আলোচিত। এই বিশ্বকাপেও যেটির প্রকাশ ঘটেছে। চারটি দলের প্রতি সমর্থনের কথা জানিয়েছিলেন। চারটিই বিদায় নিয়েছে। ব্রাজিলের বিপক্ষে ৭-১ গোলে জয়ের কৃতিত্বও জার্মানদের চেয়ে জ্যাগারই বেশি পাচ্ছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে ব্রাজিলিয়ানদের কাছ থেকে অকথ্য গালাগালিও।
কাল সকালে দৃশ্যটা দেখে তাই একটুও অবাক হলাম না, মারাকানার বাইরে এক দল জার্মান আর্জেন্টিনার জার্সি গায়ে মিক জ্যাগারের কাটআউট ছবি নিয়ে ঘুরে বেড়াচ্ছে। আগের দিন রাতেই যে কোপাকাবানায় আর্জেন্টাইনরা জ্যাগারকে জার্মান জার্সি পরিয়ে দিয়েছে, এটা অবশ্য তাদের জানাই নেই। জ্যাগারের সমর্থন এমনই ভয়াবহ যে, এসবে খুব একটা কাজ হয় বলে মনে হয় না। বেলো হরিজন্তেতে জার্মানির বিপক্ষে ম্যাচের দিন ব্রাজিলিয়ানদের টোটকাটা তাহলে বিফলে যেত না। জ্যাগার মাঠে থাকবেন জেনে গ্যালারিতে জার্মানির জার্সি পরা জ্যাগারের অনেকগুলো কাটআউটই তো ছিল।
এসব কুসংস্কারের কথা থাক। মিক জ্যাগার কি বিশ্বকাপ ফাইনালের মীমাংসা করবেন নাকি! তা হলে কে করবেন? লিওনেল মেসি? জার্মান শিবির থেকে হুংকার শোনা যাচ্ছে, ডাচরা মেসিকে কেমন হাঁসফাঁস করিয়েছে, সেটি তাঁরা দেখেছেন। মেসি নামের ‘দৈত্য’কে বোতলবন্দী করে রাখতে তাদেরও বিশেষ পরিকল্পনা আছে।

Comments

Popular posts from this blog

বাংলাদেশে এফটিএফএল প্রশিক্ষণের সূচনা ও সম্ভাবনা

দৈনিক মুক্তচেতনা

সোনালী ব্যাংকের লিখিত পরীক্ষার ফল প্রকাশ, ফলাফলে দুর্নীতির আভাস পাওয়া যাচ্ছে