বাংলাদেশে এফটিএফএল প্রশিক্ষণের সূচনা ও সম্ভাবনা


বাংলাদেশে এফটিএফএল প্রশিক্ষণের সূচনা ও সম্ভাবনাতথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে নতুন দ্বার উন্মোচনের পথে আরো এক ধাপ এগিয়ে যাওয়ার দূঢ় প্রত্যয় নিয়ে বাংলাদেশ ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রনালয়ের “লিভারেজিং আইসিটি ফর গ্রোথ এমপ্লয়মেন্ট অ্যান্ড গভারনেন্স প্রজেক্ট” এর তত্বাবধানে ফাস্ট ট্র্যাক ফিউচার লিডার তৈরীর জন্য প্রশিক্ষণ কার্যক্রম শরু হয়েছে।

 দেশের ইতিহাসে এই প্রথম ডিজিটাল পদ্ধতিতে অনলাইনে সর্বাধিক পরীক্ষার্থীর অংশগ্রহনের মাধ্যমে সেরাদের বাছাই করে প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ নিয়েছে সরকার। প্রথম পর্যায়ে ঢাকাস্থ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), ও এর আওতাধীন ৬টি বিভাগীয় শহরের বিসিসির কেন্দ্র গুলোতে ভবিষ্যৎ আইটি লিডার (ফাস্ট ট্র্যাক ফিউচার লিডার) হতে ইচ্ছুক স্নাতক পর্যায়ের নিবন্ধনকৃত প্রায় সাড়ে ৬ হাজার প্রার্থীরা পরীক্ষায় অংশ গ্রহন করে। এর আগে এই প্রশিক্ষণের বিষয়বস্তু ,আইটি খাতের ভবিষ্যৎ সম্ভাবনা ও এইখাতে কর্মসংস্থান সৃষ্টির উপর গুরুত্বারোপ করে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফাস্ট ট্র্যাক ফিউচার লিডার শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়।


এলআইসিটি প্রজেক্ট কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়, , দেশের আইটি শিল্পের বিকাশে এ মূহুর্তে সবচেয়ে বেশি প্রয়োজন দক্ষ মানব সম্পদের। সেটা বিবেচনা করেই বর্তমান শেখ হাসিনার সরকার দেশের আইটি খাতকে উন্নত করার লক্ষ্যে বিভিন্ন পর্যায়ে দক্ষ মানব সম্পদ তৈরীর ভিন্ন ভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। এলআইসিটি প্রকল্প যার মধ্যে অন্যতম। এ প্রকল্পের আওতায় ৩৪ হাজার বিশ্বমানের দক্ষ মানব সম্পদ তৈরি করা হবে। যার মধ্যে ফাস্ট ট্র্যাক ফিউচার লিডার (এফটিএফএল) হিসেবে গড়ে তোলা হবে কয়েক হাজার।
লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভারনেন্স প্রজেক্টের প্রজেক্ট ডিরেক্টর রেজাউল করিম বলেন, দক্ষ মানব সম্পদ তৈরীর মাধ্যমে বাংলাদেশের আইটি ও আইটি ইন্ডাষ্ট্রির উন্নতিকে তরান্বিত করে আইটি খাত থেকে সর্বচ্চো অর্থ উপার্জনের লক্ষ্যে এলআইসিটি আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে। এ কাজে বিশ্বব্যাংক ৭০ মিলিয়ন ইউএস ডলার ঋণ সহায়তা দিচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।




 

ফাস্ট ট্র্যাক ফিউচার লিডার তৈরীর প্রশিক্ষণ


আইটি সার্ভিস, আইটি এনাবল সার্ভিস, আইটি সাপোর্ট সার্ভিস এবং আইটি ম্যানেজমেন্ট এই চার বিশেষ ট্র্যাকে প্রশিক্ষণার্থীদের নির্বাচিত করা হয়। প্রশিক্ষণের চুড়ান্তভাবে নির্বাচিতদের প্রথমবারের মতো গত ২৯মে ২০১৪ থেকে এক মাসের জন্য বাংলাদেশ একাডেমী ফর রুরাল ডেভলপমেন্ট (বার্ড) এ সফটস্কিলস ও হার্ড স্কিলের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণার্থীরা এই একমাসে শারীরিক ব্যায়াম থেকে শুরু করে ইফেক্টিভ কমিউনিকেশন, লিডারশিপ, নেগোসিয়েশন, টাইম ম্যানেজমেন্ট, বিজনেস ইথিক্স, বাজেট এন্ড ম্যাট্রিক্স, ভ্যালু চেন ও গ্লোবাল আইটি ইন্ডাষ্টির উপর ধারণা লাভ করেন। দেশের সফটস্কিলের প্রশিক্ষক গুরু কাজী এম আহমেদ, মইনউদ্দিন চৌধুরী ও যিশু তরফদার প্রশিক্ষণ প্রদান করেন। এছাড়াও দেশের বিভিন্ন রিসোর্স পারসন প্রশিক্ষনার্থীদের মধ্যে উপস্থিত থেকে প্রশিক্ষন ও উৎসাহ প্রদান করেন যাদের মধ্যে আইসিটি সচিব মো. নজরুল ইসলাম খান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, এলআ্ইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, এনডিসি ও উপ-প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ, বাংলা বিজয় সফটওয়্যারের নির্মাতা মোস্তফা জব্বার, বিডি জবসের প্রধান নির্বাহী ফাহিম মাশরুর অন্যতম। এছাড়াও এলআইসিটি প্রজেক্টের প্রজেক্ট ম্যানেজার জনাব আবুল কালাম আজাদ সর্বক্ষনিক পাশে থেকে প্রশিক্ষণার্থীদের উৎসাহ , উদ্দিপনা ও প্রশিক্ষণ প্রদান করে যাচ্ছেন।
বার্ডে সফল প্রশিক্ষণ শেষে গত ৫ জুলাই থেকে ঢাকায় বেসিস ইন্সটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম), বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও ইনসাইট স্কুল অব বিজনেস এ ফাস্ট ট্র্যাক ফিউচার লিডারদের ট্র্যাক স্পেসিফিক ট্রেনিং শুরু হয়েছে।
গত ৫ জুলাই বেসিসে অনুষ্ঠিত ফাস্ট ট্র্যাক ফিউচার লিডার প্রোগ্রামের অনাবাসিক এবং বিষয়ভিত্তিক প্রশিক্ষণের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভারনেন্স প্রজেক্টের প্রজেক্ট ডিরেক্টর রেজাউল করিম, কম্পোনেন্ট টিম লিডার ফখরুজ জামান, প্রজেক্ট ম্যানেজমেন্ট স্পেশালিস্ট সরকার আবুল কালাম আজাদ এবং বেসিস সভাপতি শামীম আহসান, বেসিস কোষাধ্যক্ষ ও বিআইটিএম’র দায়িত্বপ্রাপ্ত পরিচালক শাহ ইমরাউল কায়িশ, সাবেক সভাপতি এ কে এম ফাহিম মাশরুর, নির্বাহী পরিচালক সামি আহমেদ, বিআইটিএম’র প্রকল্প পরিচালক মোহাম্মাদ কামরুজ্জামান, দোহাটেকের চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা সহ দেশের তথ্যপ্রযুক্তি খাতের খ্যাতিমান ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বক্তারা উক্ত প্রশিক্ষনের বিভিন্ন বিষয় সম্পর্কে প্রশিক্ষনার্থীদের সঙ্গে আলোচনা করেন এবং দিক নির্দেশনা প্রদান করেন। বক্তরা বলেন, বিশ্ব ব্যাংকের সহায়তায় বাংলাদেশ সরকারের যুগান্তকারী এই উদ্যোগ দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বিশাল অবদান রাখবে সেইসাথে ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে নতুন দ্বার উন্মোচন হবে বলে আশাবাদ করেন।
এফটিএফএল প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাদ ইবনে মাজ বলেন, ”এফটিএফএল আমাদের জন্য নতুন একটি প্লাটফর্ম যেখানে নিজেকে আইটি প্রফেশনাল হিসেবে প্রতিষ্ঠিত করার অপার সম্ভাবনা ও সুযোগ রয়েছে।”
প্রশিক্ষণে অংশগ্রহণকারী রংপুর পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষাথী শাহনেওয়াজ বলেন, ” বর্তমান সরকারের এই উদ্যোগকে আমি স্বাগত জানাই কারন দেশের তরুণ প্রজন্মকে আইটি খাতে সম্পৃক্ত করে কর্মসংস্থান সষ্টি করার ফলে দেশে বেকারত্ব কমে যাবে সেই সাথে দেশ বিদেশি অর্থ উপার্জনে বেশ কয়েকধাপ এগিয়ে যাবে।”
দেশের সুশীল সমাজ আইটি খাতকে বিপুল সম্ভাবনাময় খাত উল্লেখ করে আইটি খাতে দক্ষ মানব সম্পদ তৈরীর এই সরকারী কার্যক্রমকে স্বাগত জানিয়েছেন। তারা বলেন, ইতোমধ্যে এফটিএফএল প্রশিক্ষণটি দেশে ব্যাপক সাড়া ফেলেছে। আইটি খাতে ফিউচার লিডার তৈরীর মাধ্যমে আমাদের দেশের আইটি, আইটি ইন্ডাষ্ট্রি গুলো বিশ্বের আইটি খাতে চরম প্রতিদ্বন্দ্বিতা তৈরী করে লক্ষ্যমাত্রা অনুযায়ী বিদেশী রেমিটেন্স অজর্ন করতে সক্ষম হবে।
কোর্সে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীরা বলেন, আমাদেরকে প্রশিক্ষনের মাধ্যমে এফটিএফএল যে শুভ সূচনা করেছে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টার মাধ্যমে সেই সূচনাকে সম্ভাবনায় পরিণত করে দেশের একজন ভবিষ্যৎ আইটি লিডার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে গড়ে তুলবো। তারা আরো বলেন তথ্য প্রযুক্তি খাতে সরকারের নানা উদ্যোগ দেশের মানুষের জন্য অপার এক সম্ভাবনা তৈরি করেছে। তরুণ সমাজই পারে এ সম্ভাবনাকে কাজে লাগিয়ে নিজেকে আইটি লিডার হিসেবে গড়ে তুলে ডিজিটাল বাংলাদেশের স্বপ্নকে পূরণ করতে।

Comments

Popular posts from this blog

দৈনিক মুক্তচেতনা

সোনালী ব্যাংকের লিখিত পরীক্ষার ফল প্রকাশ, ফলাফলে দুর্নীতির আভাস পাওয়া যাচ্ছে